১১ অক্টোবরের মধ্যে এরশাদের আসনে উপনির্বাচন

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯

ঢাকা : সদ্যপ্রয়াত জাতীয় পার্টি (জাপার) চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।এর আগে সংরক্ষিত নারী আসনের (সংসদীয় আসন ৩৩৪) রুশেমা বেগমের মৃত্যুতে আসন শূন্য করে গত বুধবারই গেজেট প্রকাশ করা হয়েছে। উপনির্বাচনের জন্য শূন্য ঘোষিত দুটি গেজেট দ্রুত কমিশন সভায় উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান।

রবিবার (১৪ জুলাই) জাতীয় সংসদের সংসদ সদস্য হুসেইন মুহম্মদ এরশাদ মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের রংপুর-৩ আসনটি উক্ত তারিখে শূন্য হয়েছে।’

এদিকে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া গত মঙ্গলবার এরশাদের আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন।

সংসদ সচিবালয় ইতিমধ্যে এইচ এম এরশাদের আসনটি শূন্য ঘোষণা করার পাশাপাশি ওয়েবসাইট থেকে তার নামটি সরিয়ে নিয়েছে। ইসি কর্মকর্তারা বলছেন, আসন শূন্য হওয়ার দিন থেকেই নব্বই দিন গণনা করা হয়। এক্ষেত্রে আগামী ১১ অক্টোবরের মধ্যে ঐ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির যুগ্মসচিব ফরহাদ বলেন, রংপুর-৩ আসনের উপনির্বাচন আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আর সংরক্ষিত মহিলা আসন আইন, ২০০৪ অনুযায়ী আসন শূন্য ঘোষণার পরবর্তী ৪৫ দিনের মধ্যে উপনির্বাচন করতে হবে। সে হিসেবে মধ্য অক্টোবরের মধ্যে এরশাদের শূন্য আসনে এবং আগস্টের মধ্যে রুশেমা বেগমের আসনে নির্বাচন করবে ইসি।