ট্রেনের ধাক্কায় নিহতের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে রিট

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯

ঢাকা : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসে থাকা বর-কনেসহ ১১ জন নিহতের ঘটনায় প্রত্যেকের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন। আগামী রোববার এ বিষয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

এর আগে গতকাল বুধবার ট্রেনের ধাক্কায় নিহত ১১ জনের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে আহতদের ১০ লাখ টাকা করে দিতে বলা হয়েছে।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব রেল সচিব, রেলওয়ের মহাপরিচালক, এলজিআরডি সচিব ও এলজিইডির প্রধান প্রকৌশলীকে এ নোটিশ পাঠান। রেল কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো লেভেল ক্রসিং স্থাপন থেকে বিরত থাকা, সারা দেশের অবৈধ লেভেল ক্রসিং বন্ধ, সব লেভেল ক্রসিংয়ে নিরাপত্তা নিশ্চিত করে যথাযথ গেটম্যান দেওয়া এবং ট্রেনে ছাদে যাত্রী বহনে না করতে ব্যবস্থা নিতে বলা হয়েছে নোটিশে।

ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নোটিশের কোনো জবাব না পাওয়ায় আদালতে রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সোমবার একটি উন্মুক্ত রেল ক্রসিংয়ে ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় বর-কনে ও তাদের স্বজনদের বহানকারী একটি মাইক্রোবাস দুমড়ে-মুচড়ে যায়। এ ঘটনায় বর রাজন আহমেদ (২২), করে সুমাইয়া খাতুন (২১) ও নারী শিশুসহ ১১ জন নিহত হন।