উত্থান চলছে লেনদেন

বুধবার, জুলাই ১৭, ২০১৯

ঢাকা : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থাকলেও ৪০ মিনিট পর সেল প্রেসারে উত্থানের মাত্র কমতে থাকে। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১১৯ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩২ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, দর কমেছে ১০৯টির এবং দর পরিবর্তীত রয়েছে ৬২টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১১৯ কোটি ৬৩ লাখ ১১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮২০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১০৪ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৫২৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, দর কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩ কোটি ৭২ লাখ ৮১ হাজার টাকা।