বিশ্বকাপ ইতিহাসে স্টার্কের নতুন রেকর্ড

শুক্রবার, জুলাই ১২, ২০১৯

স্পোর্টস ডেস্ক : স্বদেশী গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ড নিজের করে নিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। চলতি বিশ্বকাপে তিনি ২৭ উইকেট নিয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার হারের ফলে উইকেট সংখ্যা বাড়ানোর সুযোগ পাচ্ছেন না এই পেসার। ইংলিশদের বিপক্ষে সেমিফাইনালে জনি বেয়ারস্টোকে ফিরিয়ে এক বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেয়ার রেকর্ড গড়েন এই পেসার।

এর আগে ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে মোট ২৬টি উইকেট নিয়ে এতদিন সবার উপরে ছিলেন ম্যাকগ্রা। তিনটি বিশ্বকাপের পর সেই রেকর্ড ভেঙে দিলেন তারই স্বদেশী স্টার্ক। এই দুজনের পর তৃতীয় স্থানে আছেন লঙ্কান পেসার চামিন্দা ভাস।

২০০৩ বিশ্বকাপে তিনি ২৩ উইকেট শিকার করেছিলেন। এরপর ২০০৭ বিশ্বকাপে ভাসের সমান ২৩টি উইকেট নিয়েছিলেন তারই স্বদেশী মুত্তিয়া মুরালিধরন। একই বিশ্বকাপে ২৩ উইকেট নিয়েছিলেন অজি পেসার শন টেইট। তাঁর অবস্থান পাঁচ নম্বরে।

বিশ্বকাপের সব আসর মিলিয়ে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় শীর্ষে আছেন সাবেক অজি পেসার ম্যাকগ্রা। ৩৯ ম্যাচে ৭১টি উইকেট নিয়ে শীর্ষে তিনি। চলতি বিশ্বকাপে দারুণ পারফর্মেন্স দেখিয়ে এই তালিকার পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন স্টার্ক।

১৮ ম্যাচে এখন পর্যন্ত ৪৯ উইকেট নিয়ে শীর্ষ পাঁচে আছেন এই অজি পেসার। শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ৬৮ উইকেট নিয়ে দুইয়ে। ৫৬ উইকেট নিয়ে তিন নম্বরে লাসিথ মালিঙ্গা আর ৫৫ উইকেট নিয়ে পাঁচ নম্বরে আছেন পাকিস্তানের সাবেক পেসার ওয়াসিম আকরাম।