নারীর সঙ্গে দুর্ব্যবহার, নিষিদ্ধ আফগান ক্রিকেটার

শুক্রবার, জুলাই ১২, ২০১৯

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে আইসিসির আচরণ বিধি লঙ্ঘন করার দায়ে ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে আফগানিস্তানের পেসার আফতাব আলমকে। একই সঙ্গে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিও বাতিল করা হয়েছে তাঁর।

গত সপ্তাহে কাবুলে আয়োজিত একটি বোর্ড সভায় এই সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সাউদাম্পটনে বিশ্বকাপ চলাকালীন টিম হোটেলে এক নারী অতিথির সঙ্গে দুর্ব্যবহার করেন আফতাব। এই ঘটনার প্রেক্ষিতে তাঁকে বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

সে সময় অবশ্য বোর্ড সুষ্ঠু তদন্তের সাপেক্ষে এই ব্যাপারে কিছু খোলাসা করেনি। ঘটনাটির পর আফতাবকে আইসিসির দুর্নীতি দমন ইউনিটের সভায় আসতে বলা হলেও সেখানে আসেননি তিনি। জানা যায়, লন্ডনে এক আত্মীয়ের বাড়িতে সেসময় অবস্থান করছিলেন আফতাব।

আচরণবিধি লঙ্ঘন এবং আইসিসির সঙ্গে অসহযোগিতা করার ফলে এরপর দুই ম্যাচের জন্য আফতাবকে নিষিদ্ধ করেন আফগানিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ ফিল সিমন্স। অভিযোগ প্রমাণিত হওয়ার পর এবার একবছরের নিষেধাজ্ঞা পেলেন তিনি।

এর আগে গত ১৬ জুন ভারত এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচেও ঝামেলায় জড়িয়েছিলেন ২৬ বছর বয়সী এই পেসার। ওল্ড ট্রাফোর্ডে অনাকাঙ্ক্ষিতভাবে মাঠে প্রবেশ করেন তিনি এবং নিজের ও এক বন্ধুর জন্য ভিআইপি পাস দাবি করেন। একই সঙ্গে খেলোয়াড়ের পাস দেখিয়ে স্টেডিয়ামে অতিথিদের কক্ষে প্রবেশ করেন আফতাব এবং সেখান থেকে বের হতে অপারগতা প্রকাশ করেন। নিরাপত্তা কর্মীরা তাঁদের চলে যেতে বললে আফতাবের বন্ধু বের হয়ে যান, কিন্তু আফতাব সেখানেই অবস্থান করেন বেশ কিছুক্ষণ।