ডিএসইতে লেনদেন কমেছে ১৩ দশমিক ২১ শতাংশ

শুক্রবার, জুলাই ১২, ২০১৯

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১৩ দশমিক ২১ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ১১৩ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৩৮ টাকা। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ৪০ লাখ ৩৪ হাজার ৯০৫ টাকা। তবে কার্যদিবসের দিক থেকে গড়ে লেনদেন কমেছে ৬৪ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৯৭৫ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৮০৮ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৮৬ লাখ ৭৯ হাজার ৭৮৩ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৩ দশমিক ২৫ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৭৫৯ কোটি ৭ লাখ ২৮ হাজার ৩৮ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৫৬৫ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ১৩৩ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৮ দশমিক ৯২ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৮৮ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৯১ কোটি ৩১ লাখ ১৩ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৬ দশমিক ৭৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৪২ কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮০ কোটি ৫৫ লাখ ৩ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ০৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২২ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১০ কোটি ৩৬ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৫ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ২৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি এবং লেনদেন হয়নি ১ টি কোম্পানির শেয়ার।