সূচকের টানা পতন পুঁজিবাজারে, ডিএসইএক্স ২ মাসে সর্বনিম্ন

বুধবার, জুলাই ১০, ২০১৯

ঢাকা : পুঁজিবাজারে টানা পতন অব্যাহত রয়েছে। সেই পতনের ধারাবাহিকতায় আজ বুধবারও পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২ মাসের মধ্যে সর্বনিম্ন স্থানে নেমে গেছে। সাথে কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এবং আজও ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। এই সূচকটি ১ মাস ২৫ দিনের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে গত ১৫ মে সূচকটি আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচক ছিল ৫ হাজার ১৯৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৮ কোটি ৮৮ লাখ ১৯ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ১০৪ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫১২ কোটি ৯১ লাখ ২৪ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪ শতাংশ বা ৫১ টির, কমেছে ৭৯ শতাংশ বা ২৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭ শতাংশ বা ২৩টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৯টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।