যবিপ্রবিতে প্রথমবারের মতো হচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন

বুধবার, জুলাই ১০, ২০১৯

যবিপ্রবি প্রতিনিধি : কূটনৈতিক, আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘসহ সমকালীন নানা বিষয়ে দক্ষতা অর্জনের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ছায়া জাতিসংঘ সমিতি চার দিনব্যাপী আয়োজন করতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলন শুরু হবে আগামী ১৭ জুলাই এবং শেষ হবে ২০ জুলাই।

আজ বুধবার দুপুরে যবিপ্রবি ছায়া জাতিসংঘ সমিতির (জাস্টমুনা) প্রধান পৃষ্ঠপোষক ও সহাকারী অধ্যাপক মোহাম্মদ নওশীন আমিন শেখের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতিসংঘের আদলে ছায়া সম্মেলনে বৈশ্বিক সমস্যা, সম্ভাবনা এবং উত্তরণের বিষয়ে আলোচনা করা হয়। শিক্ষার্থীরা এর মাধ্যমে আন্তর্জাতিক কূটনীতি, রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ প্রভৃতি বিষয়ে বিস্তারিত ধারণা লাভ করে থাকে। তা ছাড়া এর মাধ্যমে আত্ম-উন্নয়নমূলক বিভিন্ন গুণাবলী যেমন: গঠনমূলক সমালোচনা ও চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, পেশাদারিত্ব, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্ক চর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে থাকে।

ছায়া জাতিসংঘ একটি সহশিক্ষা কার্যক্রম যাতে শিক্ষার্থীরা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটিগুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে থাকেন। ছায়া জাতিসংঘ ২০১৯-এর সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (UNSC), আন্তর্জাতিক প্রেস (IP), বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি (SCBA), আরব লীগ (Arab League), জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (UNHRC), জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অন্তর্ভুক্ত থাকবে।

প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলনের প্রতিপাদ্য হলো: ÔAMELIORATING SUSTAINABLE DEVELOPMENT BY PROVIDING ACCESS TO JUSTICE AND PROTECTING EVERY INDIVIDUALS RIGHTS .Õ

আয়োজকরা জানান, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নানা বয়সী ডেলিগেট এবং নির্বাহী বডির সদস্যরা অংশ গ্রহণ করবেন। সম্মেলনে কূটনৈতিক আলোচনা ও বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করবেন। যে সকল উদীয়মান শিক্ষার্থী ভবিষ্যতে এই পৃথিবীর নেতৃত্ব প্রদান করতে চান, তারা এই সম্মেলনে অংশগ্রহণ করে নিজেদের দক্ষতাকে আরও শান দেওয়ার সুযোগ পাবেন। এই সম্মেলনে অংশগ্রহণের জন্য আগ্রহীরা এই লিংকে গিয়ে http://tiny.cc/ifn96y রেজিস্ট্রেশন করতে পারেন।