সূচকের পতনে চলছে লেনদেন

রবিবার, জুলাই ৭, ২০১৯

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৬ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, দর কমেছে ১৮৭টির এবং দর পরিবর্তীত রয়েছে ৫১টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৬ কোটি ৫৪ লাখ ৩২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ০.০৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১২৩২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৯০৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১৮০ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯৪৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, দর কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৪ কোটি ৬৪ লাখ ৮৯ হাজার টাকা।