জাবিতে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন, দশদিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

বৃহস্পতিবার, জুলাই ৪, ২০১৯

জাবি প্রতিনিধি : গত বুধবার গায়ে ধাক্কাধাক্কির জেরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দু হলের(মওলানা ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল) মধ্যে সংঘর্ষের ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা খানম চৌধুরীকে প্রধান করে গতকাল বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় এ কমিটি গঠন করা হয়। সিন্ডিকেটে আহত শিক্ষার্থীদের ব্যয়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রহণ করবে বলেও জানানো হয়। প্রশাসন ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলেছে কমিটিকে।

উল্লেখ্য, গতকাল বুধবার দুপুরে বটতলায় মিষ্টি খাবার ঘটনায় ধাক্কাধাক্কি থেকে সংঘর্ষের সূত্রপাত। ছাত্রলীগ কর্মী দ্বীপ বিশ্বাস(বাংলা ৪৬) এবং আলিফ হাসান দ্বীপু(বাংলা ৪৬) বটতলার বেলালের দোকানে মিষ্টি খেতে গেলে সেখানে আরেক ছাত্রলীগ কর্মী সৌরভ কাপালি (ম্যানেজমেন্ট ৪৬) গায়ের উপর মিষ্টির ঝোল পড়ে। এতে তাদের মধ্যে ধাক্কাধাক্কি হলে দুজনের মধ্যে মারামারি শুরু হয়।

ঘটনার অল্পসময়ের মধ্যেই বঙ্গবন্ধু ও ভাসানী হল থেকে অসংখ্য শিক্ষার্থী রামদা, চাপাতি, হকিস্টিক, পিস্তল নিয়ে বেরিয়ে পড়েন। বটতলায় চলে তুমুল সংঘর্ষ। এসময় ছাত্রলীগ নেতাদের দু গ্রুপে নেতৃত্ব দিতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সেখানে ছুটে গেলেও সংঘর্ষ থামানো যায় নি। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখা ও প্রশাসনের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও সংঘর্ষ অব্যাহত ছিলো। এসময় সাংবাদিক সহ আহত হন ৬৫ জনেরও বেশী।

ঘটনার প্রায় দেড় ঘন্টা পর পুলিশ এসে উপস্থিত হয় ঘটনাস্থলে ৷ টিয়ারশেল নিক্ষেপের মাধ্যমে ছত্রভঙ্গ করা হয় দু গ্রুপকে। এখন পর্যন্ত পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। ক্যাম্পাসে বাড়তি নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।