যেসব কারণে হতে পারে বদহজম

মঙ্গলবার, জুন ২৫, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : দেহের খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো পরিপাকতন্ত্র। আমাদের বেঁচে থাকার রসদ আসছে এর মধ্য দিয়েই। তবে কখনো কখনো ঢেকুর ওঠা, পেটে গুড় গুড় করাটা হলো বদহজমের লক্ষণ। খাবার ভালোমতো হজম না হলে বা বদহজম হলে শরীর খারাপ হওয়াটাই স্বাভাববিক। খাবার হজম হওয়ার বিষয়টি মুখ থেকে শুরু করে পাকস্থলি এবং অন্ত্রের উপর নির্ভর করার পাশাপাশি খাবারের উপাদান এবং রান্নার উপরেও নির্ভর করে। পীড়াদায়ক এ রোগটির বেশকিছু কারণ আছে যেগুলো অনেকেই জানেন না। চলুন জেনে নিই বদহজমের অজানা কারণগুলো।

দুশ্চিন্তা ও চাপ
আপনি যদি কোনোরকমের দুশ্চিন্তার মধ্যে থাকেন, আপনার শরীরে হরমোনের পরিবর্তন ঘটে থাকে। শরীরের কর্টিসোল লেভেল বেড়ে যাওয়ার ফলে খাদ্য হজমে ব্যাঘাত ঘটে।

অন্যান্য হজমসংক্রান্ত সমস্যা
মাঝে মাঝে বদহজম হয় শরীরের ভেতরে জমে থাকা অন্যান্য রোগ থেকেও। গ্যাস্ট্রিক, গলগণ্ড, পেপটিক আলসার এবং অগ্নাশয়ের সমস্যার কারণেও হতে পারে বদহজম।

ধূমপান
ধূমপানে শারীরিক ক্ষতির কোনও শেষ নেই। অন্যান্য সকল সমস্যার সাথে হজমেও ব্যাঘাত ঘটায় ধূমপান। সিগারেটের মধ্যে থাকা ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শরীরের হজমে সহায়ক এনজাইমগুলোকে মেরে ফেলে। এর ফলে দীর্ঘক্ষণ ধরে আপনার শরীর কোন খাবার হজম করতে পারে না।

ভরপেট খাওয়ার পর ব্যায়াম
ব্যায়াম করা শরীরের জন্য খুবই দরকারি। কিন্তু ভরপেট খেয়ে ব্যায়াম করলে হতে পারে বদহজম।

বাজে খাদ্যাভ্যাস
বদহজমের সবচেয়ে বড় কারণ হচ্ছে আপনার খাদ্যাভ্যাস। তাই ছোট ছোট গ্রাসে করে খাবার আস্তে আস্তে খাওয়া উচিত।

অত্যধিক পরিমাণে ওষুধ খাওয়া
বেশি পরিমাণে ওষুধ খেলে আপনার শরীরের এসিড লেভেলে তারতম্য ঘটে। এতে করে হজমে দেখা দেয় সমস্যা।

অতিরিক্ত মদ্যপান
অতিরিক্ত মদ্যপানে দেখা দিতে পারে বদহজমের সমস্যা। বেশি মদ্যপান আপনার শরীর থেকে পানি সরিয়ে কোষকে সংকুচিত করে তুলে। এতে করে পানি স্বল্পতায় ভুগে আপনার বদহজম হয়।