বরিশালে সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

সোমবার, জুন ২৪, ২০১৯

আরিফ সুমন, বরিশাল ব্যুরো : বরিশালে “তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) সহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পের কার্যক্রম অংশীজনদের অবহিত করন সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (২৪ই জুন) বেলা সাড়ে ১২ টায় বিভাগীয় গনগ্রন্থাগারের মিলয়াতনে অনুষ্ঠিত হয়।

বরিশাল কম্পিউটার কাউন্সিলর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে বিসিসি ভারপ্রাপ্ত সেন্টার চার্জ মোহাম্মদ জসিম উদ্দিনের সভাপতিত্বে পরিচালক মনিরুল ইসলামের সঞ্চলনায় কর্মশালায় প্রধান অতিথির আসনে বক্তব্য রাখেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল,বরিশাল সমাজ সেবা অফিসার অধ্যাপক আঃ রসিদ, বরিশাল রাহাত আনোয়ার হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক শারমিন আক্তার ও সফল প্রতিবন্ধী ঝালকাঠী সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ ফয়সাল রহমান প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল কম্পিউটার কাউন্সিলর ট্রেনার এমরান হোসেন।

কর্মশালা অনুষ্ঠানে বলা হয় সরকার দেশের মানবসম্পদকে তথ্য প্রযুক্তি ও জ্ঞান অর্জনের মাধ্যমে মানবসম্পদকে দেশ ও বিদেশের মাটিতে কাজে নিয়োজিত করার জন্য গুরুত্ব দিয়ে কাজ করছেন।

পাশাপাশি বর্তমান সরকার কম্পিউটার কাউন্সিলরের মাধ্যমে প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়ন পর্যায়ে নিয়ে যাবার জন্য সহযোগীতা করে যাচ্ছেন।

আজকের কর্মশালায় শারিরীক প্রতিবন্ধী,দৃষ্টি প্রতিবন্ধী সহ সব ধরনের বরিশাল বিভাগের ৬ জেলা থেকে শতাধিক মহিলা-পুরুষ প্রতিবন্ধী অংশ গ্রহণ করেন।

এছাড়া কর্মশালায় নগরীর বিভিন্ন উন্নয়ন সংস্থার সদস্য, শিক্ষক, প্রশাসনিক কর্মকতারা অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য বরিশাল কম্পিউটার কাউন্সিল থেকে ইতি পূর্বে ৫টি টেনিং প্রোগামের মাধ্যমে ৫ শতাধিক প্রতিবন্ধী সদস্য কম্পিউটার প্রশিক্ষন গ্রহণ শেষে বিভিন্ন কর্মসংস্থায় নিজেকে জড়িত করেছে বলে বিসিসি থেকে তথ্য প্রদান করা হয়।।