ঢাকা ব্যাংকের দুর্নীতিবাজ দুই কর্মকর্তার আবারও সাজা

সোমবার, জুন ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ঢাকা ব্যাংকের দুর্নীতিবাজ দুই কর্মকর্তাকে আরও এক দুর্নীতি মামলায় সাজা দিয়েছে আদালত। ২৪ জুন সোমবার জেলা জজ মহসিনুল হক বিচারাধীন বরিশালের বিভাগীয় বিশেষ জজ আদালত আসামীদের অনুপস্থিতিতে প্রত্যেককে ৭ বছর করে কারাদণ্ড এবং এককোটি টাকা করে অর্থদণ্ড দেন।

আদালত সূত্র জানায়, ২০১৩ সালের ৬ আগস্ট কোতয়ালী মডেল থানায় ঢাকা ব্যাংক লিমিটেডের বরিশাল শাখার সাবেক এস এ ভিপি কে এইচ এম আসাদুজ্জামান ও এভিপি হুমায়ুন কবিরের বিরুদ্ধে মামলা দায়ের করেন একই ব্যাংকের ম্যানেজার আব্দুল মালেক হাওলাদার। অভিযোগে তিনি বলেন, ২০১০ সালের ১৬ মে থেকে ২০১৩ সালের ৮ জুলাই পর্যন্ত সাবেক ম্যানেজার কে এইচ এম আসাদুজ্জামান ও হুমায়ুন কবির অজ্ঞাত ব্যক্তিদের যোগসাজশে দুর্নীতির মাধ্যমে ব্যাংকের ৬ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৭ শ ২৬ টাকা আত্মসাৎ করেন। তদন্ত শেষে গতবছর ৩০ এপ্রিল দুদকের উপ পরিচালক এ বি এম সবুর মামলার চার্জশীট দাখিল করেন।চার্জশীটে তদন্ত কর্মকর্তা ৭২ লাখ ১৪ হাজার টাকা আত্মসাৎ করার প্রমাণ পান বলে উল্লেখ করেন এবং একই সাথে বরিশাল নগরীর সাবেক কাউন্সিলর মীর আলফাজ উদ্দিন জসিমকে এজাহারে অভিযুক্ত দুই কর্মকর্তার সাথে অভিযুক্ত করেন।

তদন্ত প্রতিবেদনে এ বি এম সবুর বলেন অভিযুক্তরা পরস্পর যোগসাজশে জাল কাগজ পত্র দাখিল করে ঋণ গ্রহন দেখিয়ে দুর্নীতির মাধ্যমে ৭২ লাখ ১৪ হাজার টাকা আত্মসাৎ করেন। রাষ্ট্রপক্ষ ১৪ জন সাক্ষীর সাক্ষ্য প্রদানে সক্ষম হয়।

সাক্ষী প্রমাণে দোষী সাব্যস্ত হলে আদালত আসাদুজ্জামান ও হুমায়ুন কবিরকে ওই দন্ড দেন এবং অপরাধ প্রমাণিত না হলে মীর জসিমকে বেকসুর খালাস দেন।রায়ের সময় পলাতক থাকায় সাজাপ্রাপ্ত আসামীদ্বয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ও সাজা পরোয়ানা জারি করা হয়।উল্লেখ্য ওই দুই কর্মকর্তাকে একই আদালত গত ১৯ জুন ৭ বছর করে কারাদণ্ড এবং ৭ কোটি টাকা করে অর্থদণ্ড দেন।