বান্দরবানে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এক সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২০ জুন বুধবার সকাল ১১ টায় বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে স্বাস্থ্য বিভাগের আয়োজনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডাক্তার অংসুইপ্রু মারমা সভাপতিত্বে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ক সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় আরো অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা সাশৈচিং মারমা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আবুল ইসলাম বাচ্চু সহ সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন মানবদেহে ভিটামিন ‘এ’ তৈরি হয় না তাই এটা বাইরে থেকে গ্রহণ করতে হয়। শিশুর জন্মের প্রথম ৬ মাসে মায়ের দুধে পর্যাপ্ত ভিটামিন ‘এ’ থাকে কিন্তু পরবর্তীতে শিশুর বাড়ন্ত সময়ে অধিক ভিটামিন ‘এ’র চাহিদার প্রেক্ষিতে সম্পূরক খাদ্য হিসেবে এ ক্যাপসুল খাওয়ানো হয়। অল্প সময়ে এটি অত্যন্ত কার্যকরী একটি কৌশল যা পরবর্তী ৪-৬ মাস পর্যন্ত শিশুর দেহে ভিটামিন ‘এ’ স্বাভাবিক রাখতে সক্ষম।

পাঁচ বছরের নিচের বয়সের শিশুরা ঝুঁকিপূর্ণ হওয়ায় এ সময়ে তাদেরকে এ ক্যাপসুল খাওয়ানো হয়। ভিটামিন ‘এ’ অভাবে চোখের ক্ষতিকর প্রভাবসহ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়, স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, রক্তস্বল্পতা এবং ত্বকের শুষ্কতা বৃদ্ধি ও ত্বক মলিন হয়ে যায়।

অতিথিরা শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে অভিবাবক, সরকারি-বেসরকারি সংস্থা, ইসলামিক ফাউন্ডেশন এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ক্যাম্পেইন সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।