কুড়িগ্রামে চক্ষু স্বাস্থ্য সেবা প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা

বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯

মিজান খন্দকার, কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে সবার জন্য স্বাস্থ্য অধিকার, দক্ষিণ এশিয়ায় বাধামুক্ত চক্ষু স্বাস্থ্য সেবা প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের পরামর্শ আদান-প্রদান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দিনব্যাপী কুড়িগ্রাম শহরের খলিলগঞ্জ বাজার সংলগ্ন এএফএডি কনফারেন্স হলরুমে সাইটসেভার্সের সহযোগিতায় এবং ইউকেএইড-এর অর্থায়নে এ অবহিতকরণ সভা ও কর্মশালার আয়োজন করে মরিয়ম চক্ষু হাসপাতাল, উলিপুর।

সভায় বক্তব্য রাখেন, মরিয়ম চক্ষু হাসপাতালের এ্যাসিষ্টেন্ট জেনারেল ম্যানেজার মোস্তাহিদ আলম খন্দকার, সাইটসেভার্সের প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন অফিসার মাসুদ রানা, মরিয়ম চক্ষু হাসপাতালের মো: হাসিবুল হাসান এবং অরবিন্দু রায় প্রমুখ।

কর্মশালায় বক্তারা বলেন, এই প্রকল্পটি সরকারী ও বেসরকারী সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে ২০১৮ সালের ১ জুলাই হতে কুড়িগ্রাম জেলার প্রায় ২৫ হাজার ৩শ ৭৮জন প্রতিবন্ধী, শিশু, বয়স্ক, হতদরিদ্র, গরীব, আদিবাসী, দুস্থ ও দলিত শ্রেণীর চক্ষুরোগীকে চিকিৎসা সেবা প্রদান করেছে। তাদের মধ্যে ৪ হাজার ৬৮জন চক্ষুরোগীর ছানী অপারেশন করা হয়েছে।

প্রকল্পের মাধ্যমে জেলায় ৪শ ৫২ জন সরকারী স্বাস্থ্যকর্মীকে ওরিয়েন্টেশনের মাধ্যমে প্রাথমিক চক্ষু পরিচর্যা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।

কর্মশালায় জেলায় কর্মরত বিভিন্ন এনজিওর কর্মীগণ উপস্থিত ছিলেন।