এক দিনে বরফ গলেছে ২ বিলিয়ন টন!

বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : প্রতি বছরই জুন থেকে আগস্টের মধ্যে গ্রিনল্যান্ডের বরফ গলতে থাকে। কিন্তু তাই বলে মাত্র ২৪ ঘণ্টা বা এক দিনের মধ্যেই ২ বিলিয়ন টন যা প্রায় ১ লক্ষ ৮১ হাজার ৪৩৭ কোটি কিলোগ্রাম ওজনের পাহাড়-সমান বরফের খণ্ড গলে যাওয়ায় মারাত্নক চিন্তার পড়েছে পরিবেশবিদরা। কারণ প্রকৃতির এই হঠাৎ পরিবর্তন বড় ধরনের বিপর্যয়ের আভাস দিচ্ছে।

জর্জিয়া ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞানী গবেষক থমাস মোটি জানান, হঠাৎ করে এই বিপুল পরিমাণ বরফ গলে যাওয়ার ঘটনা অস্বাভাবিক হলেও নতুন নয়।

তিনি জানান, বিগত প্রায় দুই দশক ধরে গ্রিনল্যান্ডের ধারাবাহিক ভাবে বরফ গলে যাওয়ার ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। চিন্তার বিষয় হলো, এই বরফ গলার পরিমাণও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

পরিবেশ বিজ্ঞানীরা জানান, ৩৬০ গিগাটন বরফ গলার ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১ মিলিমিটার বৃদ্ধি পায়। এ ক্ষেত্রে শুধু মাত্র গ্রিনল্যান্ডেই বরফ গলেছে ২ গিগাটন।

পৃথিবীতে উষ্ণায়নের প্রভাবে যে ভাবে দিনের পর দিন বরফ গলার পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, তাতে রীতিমতো ভয়ে আছেন বিশ্বের পরিবেশবিদরা। যদিও এমন অস্বাভাবিক ভাবে বরফ গলে যাওয়ার কারণ বের করতে ইতিমধ্যে কাজ শুরু করেছেন বিজ্ঞানীরা।