‘কোনোমতে সম্ভাব্যতা যাচাই করেই প্রকল্প নেওয়া হচ্ছে’

বুধবার, জুন ১৯, ২০১৯

ঢাকা : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, একটা প্রকল্প নেওয়ার আগে ভালো মতো স্ট্যাডি করতে হয়। সব কিছু বিবেচনা করতে ফিজিবিলিটি স্ট্যাডি ভালো হতে হবে। অথচ প্রায়ই স্ট্যাডি ছাড়া খোঁড়া ফিজিবিলিটি (সম্ভাব্যতা যাচাই) করে প্রকল্প নেওয়া হচ্ছে।

আজ বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ডিজিটাল ডাটাবেজ সিস্টেম বিষয়ক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সংশ্লিষ্ট বা লাইন মিনিস্ট্রি থেকে খোঁড়া ফিজিবিলিটি করে প্রকল্প আমার হাতে চলে আসে। প্রকল্প নেওয়ার আগে ফিজিবিলিটি স্ট্যাডি ভালোভাবে করতে হবে। স্ট্যাডি, সার্ভে ও ফিজিবিলিটি ভালোভাবে করেই প্রকল্প হাতে নিতে হবে।

তিনি বলেন, একটা প্রকল্পের সঙ্গে অনেক মানুষ সম্পৃক্ত। সাধারণ মানুষের কল্যাণেই প্রকল্প হাতে নেয় সরকার। এ জন্য প্রকল্প প্রণয়নের আগে সঠিক স্ট্যাডি ও সঠিক ফিজিবিলিটি স্ট্যাডি চাই।

‘শুধু প্রকল্প নয়, সব কাজেই চারটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। এর মধ্যে পাংচুয়ালিটি, ইকোনোমি, ডিসিপ্লিন ও কার্টেসি। এ চারটা পিলার সব কাজে গতি আনবে।। সব কাজে কার্টেসি প্রদর্শন করতে হবে।’

সংশ্লিষ্ট সবাইকে টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, বয়োজ্যেষ্ঠ হিসেবে আমি বলছি, সবাই টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করবেন। এতে আমাদের সবার লাভ হবে।

তিনি বলেন, আমি আবেদন রাখছি আমার আচরণে কষ্ট পাবেন না। আমার কথায় কেউ আঘাত পেলে কিংবা কষ্ট পেলে তখন আমি একা একা কাঁদি। কাউকে আঘাত দেওয়া উচিৎ না, আঘাত পাওয়াও উচিৎ নয়। সবাই আমাকে সাহায্য করবেন।

আমি সবার সহযোগিতা চাই, আর এটা হচ্ছে কাজের গতির আনার সহযোগিতা। কোনো কিছুতে হাত দিয়ে আঙ্গুল পুড়াতে চাই না। কারো কাছে কাগজ (ফাইল) আসলে ধরে রাখবেন না। অনেক ফাইল ধরে রাখে, হ্যাঁও বলে না, আবার না-ও বলে না। এটা হতে পারে না, যোগ করেন মন্ত্রী।