পুঁজিবাজারে সূচকের পতন, বেড়েছে লেনদেন

সোমবার, জুন ১৭, ২০১৯

ঢাকা : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজার উন্নয়নে বেশ কিছু ইতিবাচক প্রস্তাব রাখা হয়েছে। বাজেট প্রস্তাবের পরের দ্বিতীয় কার্যদিবসেও আজ সোমবার পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে আজ সোমবার শেষ হয়েছে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন।

কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এবং আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ২৭ লাখ ৮৪ হাজার টাকার। যা গত গত কার্যদিবস থেকে ১ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৩৪ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২ শতাংশ বা ৭৭টির, কমেছে ৬৬ শতাংশ বা ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ শতাংশ বা ৪১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৯৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৭০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।