শুধু কলাতেই ঝলমলে চুল

রবিবার, জুন ১৬, ২০১৯

যতই মেকআপ করুন, চুলে যদি উজ্জ্বলতা না থাকে তবে বৃথা। তবে রুক্ষ চুলের সমস্যায় অনেকেই ভোগেন। আর চুলের সমস্যায় যারা ভোগেন, তারা জানেন এই সমস্যা থেকে রক্ষা পাওয়া মোটেই সহজ নয়।

চুলে প্রাণ না থাকলে তাতে কোনো রকম স্টাইলও করা যায় না। আর রুক্ষ চুলের যত্ন না নিলে চুল ফাটা, চুল পড়ার মতো সমস্যা কমতেই চায় না। তাই জেনে নেয়া যাক বাড়িতে কলা দিয়ে কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন।

চুলে যদি আর্দ্রতার অভাব থাকে ও খুশকির সমস্যা থাকে তা হলে এই প্যাকটি ব্যবহার করুন। একটা পাকা কলার সঙ্গে টকদই ও দুই চামচ মধু মিশিয়ে চটকে ভাল করে মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি তৈরি হয়ে গেলে স্ক্যাল্প ও চুলে ভাল করে মাস্কটি লাগান। আধ ঘণ্টা মাস্কটি রেখে ভাল করে শ্যাম্পু করুন।

যাদের চুল মাত্রাতিরিক্ত শুকনো, তারা এই মাস্ক ব্যবহার করুন। পাকা কলা আগে ভাল করে চটকে নিন। তাতে এরপর নারিকেলের দুধ মিশিয়ে নিন। হালকা চুল ভিজিয়ে চুলের গোড়ায় এই মাস্ক লাগান। আস্তে আস্তে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এতে চুলের ডিপ কন্ডিশনিং হয়।

চুলে পুষ্টি জোগাতে কলার সঙ্গে পেঁপে আর মধুর মাস্ক ব্যবহার করুন। পরিমাণ মতো পাকা কলার সঙ্গে পাকা পেঁপে চটকে নিন। এরপরে মিশ্রণটি তরল করতে মধু মেশান। স্ক্যাল্প থেকে পুরো চুলে মেখে শাওয়ার ক্যাপ পরে নিন। ৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

কলা, ডিম ও মধু দিয়েও একটি মিশ্রণ তৈরি করতে পারেন। দুটো কলা চটকে তাতে একটা ডিম মিশিয়ে নিন। এর পরে একটু মধু মিশিয়ে মাস্কটি স্ক্যাল্পে লাগান। দেখবেন যাতে পুরো চুলে লাগে মাস্কটি। এর পরে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।