বড় হার দিয়ে শুরু আর্জেন্টিনার

রবিবার, জুন ১৬, ২০১৯

স্পোর্টস ডেস্ক : টুর্নামেন্টের বর্তমান রানারআপ তারা, প্রতিপক্ষের বিপক্ষে অতীত পরিসংখ্যানও কথা বলছে তাদের পক্ষেই। ফলে কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার সঙ্গে আর্জেন্টিনার সহজ জয়ই আশা করছিলেন ভক্ত-সমর্থকরা।

কিন্তু জয় দূরে থাক, মাঠের খেলায় ন্যুনতম প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি লিওনেল মেসির দল। ছন্নছাড়া ফুটবলের মাশুল দিয়ে তারা ম্যাচটি হেরে গেছে ০-২ ব্যবধানে। দ্বিতীয়ার্ধে করা দুই গোলেই আর্জেন্টিনার বিপক্ষে পূর্ণ ৩ পয়েন্ট পেয়ে গেল কলম্বিয়া।

ব্রাজিলের ফন্তে নোভা এরেনায় ম্যাচের প্রথমার্ধে দুই দল যেন নেমেছিল সমানভাবে খারাপ খেলার মিশনে। পুরো ৪৫ মিনিটে বলার মতো আক্রমণ হয়নি একটিও। এমনকি পুরো প্রথমার্ধে গোল বরাবর শটই নিতে পারেনি কোনো দল।

তবে দ্বিতীয়ার্ধে গুছিয়ে উঠতে শুরু করে দুই দলই। পরিসংখ্যান জানান দিচ্ছে শেষের ৪৫ মিনিটে ৬টি শট লক্ষ্য বরাবর রেখেও গোল আদায় করে নিতে পারেনি আর্জেন্টিনা। অন্যদিকে ৫টি শটের মধ্যে ২টি লক্ষ্য বরাবর রেখে ২টিতেই গোল পেয়েছে কলম্বিয়া।

ম্যাচের ৭১ মিনিটে প্রথম গোলটি করেন রজার মার্টিনেজ। গত রাতে ব্রাজিলিয়ান এভারটনের মতো করেই অনেকটা একক প্রচেষ্টায় বাম প্রান্ত দিয়ে ঢুকে দুর্দান্ত ফিনিশিংয়ে কলম্বিয়াকে এগিয়ে দেন মার্টিনেজ। তাকে বলের যোগান দেন হামেস রদ্রিগেজ।

গোল হজম করে পিছিয়ে পড়লেও, ম্যাচে ফেরার মতো কোনো আক্রমণ করতে পারছিল না আর্জেন্টিনা। উল্টো ৮৬ মিনিটে তাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন দুবান জাপাতা। জেফারসন লার্মার ক্রস থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন জাপাতা।

কোপা আমেরিকার ইতিহাসে আর্জেন্টিনার বিপক্ষে কলম্বিয়ার এটি মাত্র তৃতীয় জয়। সবমিলিয়ে ১৪বারের মোকাবিলায় আর্জেন্টিনার জয় ৯ ম্যাচে, ড্র হয়েছে অন্য ২ ম্যাচ।

টুর্নামেন্টের শুরুতেই হোঁচট খেলেও, আর্জেন্টিনার সামনে রয়েছে ঘুরে দাঁড়ানোর অবারিত সুযোগ। আগামী ২০ জুন তাদের পরবর্তী ম্যাচ প্যারাগুয়ের বিপক্ষে।