কেনিয়ায় বোমা বিস্ফোরণে ৮ পুলিশ নিহত

রবিবার, জুন ১৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : কেনিয়ার সোমালিয়া সীমান্তের কাছে একটি রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে আট পুলিশ সদস্য নিহত হয়েছেন। পুলিশ সদস্যরা গাড়িতে করে যাওয়ার সময় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

দেশের পূর্বাঞ্চলীয় ওয়াজির এলাকায় ১১ জনকে বহনকারী পুলিশের গাড়িটি একটি বিস্ফোরকে আঘাত করে। এরপরেই সেখানে বিস্ফোরণ ঘটে। তবে গাড়িতে থাকা বাকিদের সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি।

এখনও পর্যন্ত কোন গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। বেশ কয়েকজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, এই ঘটনার জন্য আল শাবাবকে দায়ী মনে করছে পুলিশ। কারণ কেনিয়া এবং সোমালিয়া সরকারের সঙ্গে দীর্ঘদিন ধরেই লড়াই করে যাচ্ছে জঙ্গি গোষ্ঠী আল শাবাব।

গত কয়েক বছর ধরেই সোমালিয়া সরকারকে উৎখাতের চেষ্টা চালিয়ে যাচ্ছে আল কায়েদার এই শাখা সংগঠন। তবে সোমালিয়া সরকারের হাতে রাজধানী মোগাদিসুশহ বেশ কিছু এলাকায় থাকা নিজেদের গোপন ঘাঁটি হারিয়েছে জঙ্গিরা।

কেনিয়ায় অপহরণ ও বেশ কিছু হামলা চালিয়েছে আল শাবাব। সোমালিয়া সরকারকে সহায়তা করতে আফ্রিকান ইউনিয়নে সেনা মোতায়েনের ঘটনাকে কেন্দ্র করে কেনিয়ার ওপর প্রতিশোধ নিতেই বার বার সেখানে হামলা চালানো হচ্ছে।

অপরদিকে সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে পার্লামেন্টের কাছে একটি চেকপয়েন্টে বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে আটজন নিহত হয়েছে। ওই হামলার দায় স্বীকার করেছে আল শাবাব।