হঠাৎ মুখোমুখি মোদি-ইমরান

শনিবার, জুন ১৫, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : পুলওয়ামা হামলার পর পাকিস্তান এবং ভারতের প্রায় যুদ্ধাবস্থা। যুদ্ধাবস্থা এড়ালেও এখনও কেউ কাউকে ছেড়ে কথা বলছিলেন না দুই দেশের প্রধানমন্ত্রী।

তবে সাংহাই কো-অপারেশনন অর্গানাইজেশন এ সামিটে হঠাৎ মুখোমুখি সৌজন্য সাক্ষাত করেন নরেন্দ্র মোদি ও ইমরান খান। এতে কিছুটা হলেও বরফ গলেছে বলে মনে করছেন বিদ্বজনেরা।

শুক্রবার (১৪ জুন) কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কো-অপারেশনন অর্গানাইজেশন এ সামিটের দ্বিতীয় দিনে তাদের দেখা হয়। একই সম্মেলনে গিয়েও একাধিকবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে এড়িয়ে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর, শুক্রবার বিস্কেকের এসসিও সামিটে এসে সৌজন্য বিনিময় করেছেন নরেন্দ্র মোদী ও ইমরান খান। আর এই খবর ছড়িয়ে পড়তেই শুরু হয়ে যায় জল্পনা। তবে কী সকলের অগোচরে কোনও জরুরি বৈঠক সেরেছেন তাঁরা! তবে পাক বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে যে, কোনও আনুষ্ঠানিক বৈঠক না হলেও দুই রাষ্ট্রনেতার মধ্য কথা-বার্তা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানিয়েছেন, ভারতের লোকসভা নির্বাচনে জয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন ইমরান খান। তবে এই কথোপকথনকে কেবলমাত্র সৌজন্য সাক্ষাত বলে মানতে নারাজ বিশিষ্ট মহল, তাদের দাবি এই সুযোগে হয়তো কোনও জরুরি বৈঠক সেরেছেন তারা। তবে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সূত্রে একথা স্পষ্ট যে কোনও বৈঠকই হয়নি। যা হয়েছে, তা নেহাতই সৌজন্য সাক্ষাত। তাই অযথা এই খবরকে বিকৃত না করাই ভাল বলে জানিয়েছেন তারা।