যে ভুলে ভ্রমণের আনন্দ নষ্ট হয়

শনিবার, জুন ১৫, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : ছুটি কাটাতে যাচ্ছেন? নতুন জায়গা দেখুন, নতুন মানুষদের জানুন আর ছোট ছোট আনন্দগুলোকে উপভোগ করতে শিখুন। তবেই না হবে ভ্রমণের সঠিক আনন্দ উপভোগ। কিন্তু ধরুন, ছুটি কাটিয়ে এসেও আপনার বিরক্তিভাব কাটছে না।

এমনকি ভ্রমণে তিক্ততা চলে এসেছে যার কারণে আর ঘুরতে যাবারও ইচ্ছে নেই। কিন্তু কেন এমনটি হলো? ঠিকই অফিস থেকে ছুটি নিলেন, নির্ধারিত জায়গায় গেলেন, বেশ কিছু খরচও করে আসলেন। কিন্তু কোন ভুলে বিরক্তি তৈরি হলো বুঝতে পারছেন না।

জেনে নিন

বেড়াতে গিয়েছেন কিন্তু সেখানে দেখার মতো কী আছে, কীভাবে সে জায়গাগুলোতে যেতে হয়, কোথায় থাকা উচিত কিছুই জানেন না আপনি। এমন ভুল করা যাবে না। নতুন একটি জায়গায় যদি আপনি একদমই না জেনে যান তাহলে ঝামেলায় পড়বেন। যেখানে যাচ্ছেন সেখানের রেস্টুরেন্ট, পাবলিক ট্রান্সপোর্ট, আকর্ষণীয় জায়গা আর সেখানে মানুষের পেশা সম্পর্কেও জানুন।

বাড়তি প্যাকিং

জামা, জুতো, বই, কসমেটিক্সসহ আরো টুকটাক অনেক কিছু নিয়ে ভ্রমণে যান আপনি? তাহলে জানুন ভুলটা আপনি এখানেই করছেন। যত বড় আপনার ব্যাগ হবে, তত বেশি ঝামেলায় আপনি পড়বেন। এয়ারপোর্টে যাওয়া-আসা, হোটেলে চেকিং আর নানা জায়গায় ঘুরতে গেলে সবকিছুতে এই বাড়তি প্যাকিং হবে আপনার বিরক্তির কারণ। আর এই জন্য পরের ভ্রমণে উৎসাহ হারিয়ে ফেলবেন আপনি। পোশাক নিন আরামদায়ক আর যা সহজেই ধুয়ে ফেলা যায়। সাথে এক-দুইটা পছন্দের বই রাখতে পারেন।

ভ্রমণ পথে বিরতি

ফ্লাইট দেরি হওয়া অথবা বাতিল হয়ে যাওয়া এমনটা হতেই পারে ভ্রমণে। ভ্রমণে ক্লান্ত হয়ে যদি আপনি কোথাও বিশ্রাম না নেন তবে বিরক্তি এসে যাবে ভ্রমণের প্রতি। আর এ কারণে আপনার মাঝে দেখা দিতে পারে হতাশা আর আতঙ্ক। যখনই কোথাও যাচ্ছেন সেখানে কোথায় বিশ্রাম নেয়ার জায়গা পাওয়া যেতে পারে সে বিষয়ে খোঁজ নিন।

অনেক বেশি প্রত্যাশা

আপনি কখনোই বলতে পারবেন না এটিই আপনার সব থেকে সুন্দর ভ্রমণ ছিল। কারণ এক এক ভ্রমণে এক এক অভিজ্ঞতা হবে। ভ্রমণ হতে হয় প্রত্যাশা ছাড়া। এটি আপনার হতাশা কাটাবে। কাজেই কোনো ভ্রমণে অতিরিক্ত প্রত্যাশা করা কখনোই ঠিক নয়।

সঙ্গীর সাথে সঠিক যোগাযোগ নেই

যে জায়গাতেই আপনি বেড়াতে যান না কেন, সাথে যদি সঙ্গী থাকে তবে জরুরি হচ্ছে তার সাথে সঠিক যোগাযোগ রক্ষা করা। আপনি হয়তো সমুদ্রে যেতে চাচ্ছেন কিন্তু আপনার সঙ্গী চাচ্ছে এলাকার দর্শনীয় স্থান ঘুরে বেড়াতে। এমন হলে দুজনেরই মন খারাপ হয়ে যেতে পারে। এই ধরনের সমস্যা যেন না হয় সেজন্য আগে থেকেই সঙ্গীর সাথে কথা বলে পরিকল্পনা করুন।

ভ্রমণে গিয়ে টেকনিক্যাল ডিভাইস নয়

টেকনিক্যাল সকল কিছু থেকে নিজেকে আলাদা করে রাখতে পারলেই ছুটি উপভোগ করতে পারবেন আপনি। সাথে যদি ফোন থাকে সেটি দিনের একটা নির্দিষ্ট সময় ব্যবহার করুন। এরপর সেটি রুমে রেখে অথবা সাইলেন্ট করে বের হয়ে পড়ুন নতুনত্ব দর্শনে।