বাজেটের আগে পুজিঁবাজারে সূচকের উত্থান

বৃহস্পতিবার, জুন ১৩, ২০১৯

ঢাকা : আজ বিকাল ৩ টায় ঘোষণা হবে নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শীর্ষক প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল খসড়া বাজেট পেশ করবেন। আগামী ৩০ জুন এ বাজেট পাস হওয়ার কথা।

এর আগে আসন্ন বাজেটে পুঁজিবাজার নিয়ে বিশেষ কিছু থাকবে বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তাই গতকাল পতনের পরই আজ বৃহস্পতিবার আবার কিছুটা উত্থানের মাধ্যমে লেনদেন শেষ করেছে উভয় শেয়ারবাজার। এবং আজ ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৭৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯১৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৫০ লাখ ৪৮ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৫০ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫২২ কোটি ৬৩ লাখ ৯৩ হাজার টাকা।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬ শতাংশ বা ১৫৯টির, কমেছে ৩৯ শতাংশ বা ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ শতাংশ বা ৫২টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৭০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।