ল্যান্ডলাইন নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ পরিষেবা পেতে চান?

শুক্রবার, মে ৩১, ২০১৯

হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু করতে এখন শুধু মোবাইল নম্বরের প্রয়োজন নেই, এ বার ল্যান্ডলাইন নম্বরের মাধ্যমেও আপনি উপভোগ করতে পারবেন হোয়াটসঅ্যাপ পরিষেবা।

প্রায় প্রতি মাসেই হোয়াটসঅ্যাপ তার ব্যাবহারকারীদের জন্য নিয়ে আসে নতুন চমক। এ বার ঠিক সে রকমই, ব্যবহারকারীদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপে চালু করা হল নতুন ব্যবস্থা। সাধারণত, হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু করার জন্য মোবাইল নম্বরের প্রয়োজন হয়। ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে এ বার শুধু মোবাইল নম্বর নয়, বাড়ির ল্যান্ডলাইন নম্বরের মাধ্যমেও চালু করা যাবে হোয়াটসঅ্যাপ পরিষেবা। কিন্তু সাধারণ হোয়াটসঅ্যাপ দিয়ে এই পরিষেবাটি উপভোগ করা সম্ভব নয়। এটির জন্য বিশেষ ভাবে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট’ অ্যাপটি ডাউনলোড করতে হবে।

ঠিক কী ভাবে আপনি হোয়াটসঅ্যাপে আপনার মোবাইল নম্বরটি হাইড করে ল্যান্ডলাইন নম্বরটি দিয়ে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যবহার করতে পারবেন, রইল তার নিয়মাবলি।

এই পরিষেবাটি চালু করার জন্য চালু ল্যান্ডলাইন নম্বর ব্যবহার করতে হবে।
হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি ডাউনলোড করতে হবে, ডব্লিউএ বিজনেস (WA Business)
হোয়াটসঅ্যাপটি ইনস্টল হওয়ার পর অ্যাপটি একটি ফোন নম্বর চাইবে ওটিপি-রেজিস্ট্রেশনের জন্য।
ইন্ডিয়া কোড (+৯১) সিলেক্ট করে, এসটিডি কোড দিয়ে ল্যান্ডলাইন নম্বরটি দিতে হবে। কিন্তু মাথায় রাখতে হবে, ল্যান্ডলাইন নম্বরের শুরুর ‘০’ (শূন্য)টিকে সরিয়ে দিতে হবে। যদি আপনার ল্যান্ডলাইন নম্বরটি এসটিডি কোড সমেত ০৩৩-২৬৫৪***৪ হয়ে থাকে তা হলে সেই জায়গায় আপনাকে +৯১৩৩২৬৫৪***৪ দিতে হবে।
নম্বরটি দেওয়ার পর হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ একটি ওটিপি কোড পাঠাবে। কিন্তু ল্যান্ডলাইন নম্বর হওয়ার দরুন আপনাকে ভেরিফিকেশনের জন্য ওটিপি কোডটির জায়গায় ‘কল মি’ অপশনটি সিলেক্ট করতে হবে।
আপনার ল্যান্ডলাইনে একটি ফোন আসবে ওটিপি-র জন্য।
এর পর সেই ওটিপি নম্বরটি দিয়ে আপনি হোয়াটসঅ্যাপটি ইনস্টল করলেই আপনার ল্যান্ডলাইন নম্বরটি দিয়ে আপনার হোয়াটস অ্যাপ পরিষেবা চালু করতে পারবেন।

যদিও অ্যাপটি ইনস্টল হওয়ার সঙ্গে সঙ্গে আপনার কন্ট্যাক্ট লিস্টে থাকা বন্ধু ও আত্মীয়-পরিজনদের আগের মতো আপনাআপনি অ্যাড করে নিতে পারবেন না। প্রতিটি নম্বরই আলাদা ভাবে তুলতে হবে।

ল্যান্ডলাইন নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ পরিষেবা উপভোগ করা সহজসাধ্য না হলেও এতে আপনার নম্বরের প্রাইভেসি থাকছে। এ ছাড়াও হোয়াটসঅ্যাপ বিজনেসের এই অ্যাপটিতে আপনি নানা রকমের নজরকাড়া সুযোগ সুবিধাও পাবেন বলে দাবি করেছে হোয়াটসঅ্যাপ।