ফেসবুকে ‘গোপন কথা’ গোপন রাখার উপায়

শুক্রবার, মে ৩১, ২০১৯

অনলাইন ডেস্ক: আপনার পোস্ট করা সব ছবি ফেসবুক তাদের সার্ভারে সংরক্ষিত রাখে। এটি হতেই পারে। কিন্তু আপনার এমন কিছু কার্যক্রম আছে যেগুলো পাবলিক না করলেও আপনার অজান্তে ফেসবুক জেনে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিচের কৌশল অবলম্বন করতে পারেন।

কম তথ্য শেয়ার করুন: প্রথমে আপনাকে চেষ্টা করতে হবে ফেসবুককে যত কম তথ্য দিয়ে পারা যায়। এ জন্য আপনাকে সেটিংস থেকে “Ads” অপশনে ক্লিক করতে হবে। তারপর “Ad settings” দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে “Ads based on data from partners” অপশন পাবেন। এটি ‘Not allowed’ করে রাখতে পারেন। ‘allowed’ থাকা মানে আপনি কোনো ব্যবসায়িক ওয়েবসাইটে একবার ক্লিক করলে, একই ধরনের প্রতিষ্ঠানের অ্যাড ফেসবুক আপনাকে দেখাতে থাকবে। অর্থাৎ কী ধরনের ওয়েবসাইটে আপনি ঢুকছেন, সেটি ফেসবুক এর মাধ্যমে জেনে যায়।

তৃতীয় পক্ষের অ্যাপ থেকে দূরে থাকুন: বিভিন্ন বিজ্ঞাপনী প্রতিষ্ঠান ফেসবুকে বিজ্ঞাপন দিতে গিয়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়। এ থেকে রক্ষা থেকে “Settings”এ গিয়ে “Apps and websites” অপশনে ক্লিক করুন। ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে কোন কোন অ্যাপে আপনি লগইন করেছেন, এখানে তা দেখতে পাবেন। সেটি দেখে অ্যাপগুলো ‘রিমুভ’ করে দিন।

লোকেশন গোপন রাখুন: ফেসবুককে বেশি তথ্য না দেওয়ার আরেকটি কৌশল হচ্ছে লোকেশন গোপন রাখা। এ জন্য আপনাকে লোকেশন অ্যাকসেস থেকে ফেসবুককে বাদ দিতে হবে।

শুধু এতটুকুতে আবার নিরাপদ থাকা যায় না। আপনার আইপি ঠিকানা আপনার অবস্থান বলে দেয়। এ ক্ষেত্রে আপনাকে ভিপিএন ব্যবহার করতে হবে।

ভিপিএন এমন একটি সার্ভিস যেটি আপনার ইন্টারনেট কানেকশন লোকেশনকে অন্য একটি লোকেশনে দেখায়। অর্থাৎ আপনি যদি ঢাকা থেকে ফেসবুক ব্যবহার করেন, তবে সেটি অন্য কোনো শহরে দেখাবে।

ভিপিএন ব্যবহার নিয়েও সতর্ক থাকা প্রয়োজন। কিছু ভিপিএন সফটওয়্যার তথ্য পাচার করে। গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএনের ২৫ শতাংশের বেশি অ্যাপের বিরুদ্ধে তথ্য বিক্রি করার অভিযোগ আছে। তাই ভালো ভিপিএন ব্যবহার করা উচিত।