পুঁজিবাজারে সূচকের উত্থান

মঙ্গলবার, মে ২৮, ২০১৯

ঢাকা : অবশেষে পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে আজ মঙ্গলবার শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। উভয় শেয়ারবাজারে সন্তোসজনক সূচকের উত্থান হয়েছে। বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এবং আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩২৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ১৩ লাখ ৩৭ হাজার টাকার। যা গত গত কার্যদিবস থেকে ৫২ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৫১ কোটি ৪৪ লাখ ৯ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪ শতাংশ বা ২২৫টির, কমেছে ২০ শতাংশ বা ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ শতাংশ বা ৫৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৬০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।