ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় শিশুসহ নিহত ১০

রবিবার, মে ২৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। শনিবার (২৫ মে) এই হামলা চালানো হয়েছে। এ হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিদ্রোহীদের লক্ষ্য কোরে একটি পেট্রোল পাম্পে এ হামলা চালানো হয়। তবে নিহতরা সবাই বেসামরিক নাগরিক। হামলার বিষয়ে এখনো মুখ খোলেনি সৌদি আরব।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইয়েমেনের গৃহযুদ্ধে অংশ নেয় সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত, প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মানসুর হাদির সরকারের পতন ঘটানোর জন্য লড়াই করা হুতি বাহিনীর বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে তারা।

ইয়েমেনের রাজধানী সানা আপাতত হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। ইয়েমেনে এর আগেও সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় আগেও বহুবার বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটেছে। তবে জোট বাহিনীর দাবি, তারা বেসামরিক নাগরিকদের টার্গেট করে হামলা চালায় না।

ইয়েমেনের ইতিহাসে সবচেয়ে মানবিক সংকট সৃষ্টির পেছনে দায়ী এই প্রাণঘাতী গৃহযুদ্ধ। এখন পর্যন্ত এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন ৭০ হাজারের অধিক মানুষ। যাদের বেশিরভাগই নারী ও শিশু। বাস্তুচ্যুত হয়েছে ২০ লাখের বেশি। দেশটি দুর্ভিক্ষের দোরগোড়ায় অবস্থান করছে।