দেশের প্র‌তি‌টি ক্ষেত্রে সরকার দুর্নী‌তি করছে : সালাম

শনিবার, মে ২৫, ২০১৯

ঢাকা : বর্তমান অ‌বৈধ সরকার দে‌শের প্র‌তি‌টি ক্ষে‌ত্রে, প্র‌তি‌টি জায়গা থে‌কে দুর্নী‌তি কর‌ছে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন বিএন‌পির চেয়ারপারস‌নের উপ‌দেষ্টা আব্দুস সালাম।

‌তি‌নি ব‌লেন, সরকার দে‌শের জনগণকে ভা‌লোবা‌সে না। ভা‌লোবা‌সে ক্ষমতা‌কে আর টাকা‌কে, যার জন্য এমন কোনো ক্ষেত্র নাই যেখা‌নে সরকা‌রের দুর্নী‌তি নাই।

শনিবার (২৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুর্নীতির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী চালক দলের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আব্দুস সালাম ব‌লেন, চায়নায় যে কাজ‌টি কর‌তে লা‌গে ১০ টাকা, ভার‌তে লা‌গে ১৩ টাকা, সেই কাজ বাংলা‌দে‌শে কর‌তে লা‌গে ৫০ টাকা। তাহ‌লে ভাবুন এই দে‌শে কতটা দুর্নী‌তি হয়।

‌তি‌নি ব‌লেন, আস‌লে বাংলাদেশের প্রতিটি জায়গায়, প্রতিটি ক্ষেত্র থেকে বর্তমান সরকার দুর্নীতি করছে। এ সরকার যে পদ্মা সেতু শুরু ক‌রে‌ছি‌লো তখন বলা হয়েছিল ১০ হাজার কোটি টাকা খরচ হ‌বে। আর এখন পদ্মা সেতুর খরচ ৪০ হাজার কোটি টাকার উপরে চলে গেছে।

‌তি‌নি আরও ব‌লেন, আওয়ামী লী‌গের মন্ত্রী কেন বলে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে পারবে না। এর কারণ হলো মন্ত্রীই ব্যবসায়ীদের দ্বারা ধান কিনে সেই ধান সরকারের কাছে বিক্রি করে সেখান থেকে বেনিফিট খাবে।

বিএন‌পির এই নেতা ব‌লেন, রুপপুর বিদ্যুৎ কেন্দ্র করা হ‌চ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্র থে‌কে মানুষ কতটুকু বিদ্যুৎ পা‌বে তা তা‌দের দুর্নী‌তি দে‌খে বুঝা গে‌ছে। যে বিদ্যুৎ কে‌ন্ত্রে আবা‌সি‌কে এক‌টি বা‌লিশ উঠা‌তে ১ হাজা‌রের মত টাকা খরচ হয়। সেই বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ তো সাধারণ মানুষ পা‌বে না। এটা করা হ‌চ্ছে সরকা‌রের কিছু লোক‌দের পেট ভরা‌নোর জন্য। সরকার জনগণকে ভা‌লো বা‌সে না। সে ভা‌লোবা‌সে টাকা আর ক্ষমতা, যার কার‌ণে মেগা প্র‌জেক্ট নি‌য়ে আ‌সে ঋণ করে। আর সেই প্র‌জে‌ক্টের টাকা দুর্নী‌তি ক‌রে খে‌য়ে ফে‌লে। সরকার যে ভা‌বে ঋণ কর‌ছে তা‌তে ১০ থেকে ১৫ বছর প‌রে দেশ বি‌দেশী‌দের হা‌তে চ‌লে যা‌বে ।

সভাপতি আয়োজক সংগঠনের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন কবিরের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কৃষক দলের সদস্য ও দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, সংগঠনের সহ-সভাপতি শাফিন আহমেদ লিখুন, যুগ্ন সাধারণ সম্পাদক ফজলে কবির সাগর, সংগঠনের নেতা মনির মেধা প্রমুখ