বরিশালে চলছে কৃষকের কাছ থেকে সরাসরি বোরো ধান সংগ্রহ

মঙ্গলবার, মে ২১, ২০১৯

বরিশাল : বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ করছে খাদ্য বিভাগ। আজ মঙ্গলবার (২১ মে) বেলা সাড়ে ১১ টায় আগৈলঝাড়া উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় কার্যক্রমে কার্যক্রমের উদ্বোধন করেছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

আগৈলঝাড়া উপজেলা খাদ্য গুদামে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আ. রইস সেরনিয়াবাদ, গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিন, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আফজাল হোসেন।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান একজন নারী প্রান্তিক কৃষক স্নেহা লতা বালার কাছ থেকে ২০ মণ বোর ধান ক্রয়ের মাধ্যমে বোরো ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন। পরে কৃষক মো. জালাল শাহসহ অন্যান্য কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ করেন জেলা প্রশাসক। এবার আগৈলঝাড়া উপজেলার ৩শ’ ৬০ জন কৃষকের কাছ থেকে ২শ’ ৯১ মেট্রিক টন বোরো ধান সংগ্রহ করবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়।

প্রতিজন কৃষকের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা মণ দরে ২০ মণ করে বোরো ধান সংগ্রহ করবে খাদ্য বিভাগ। এবার বরিশাল জেলায় প্রান্তিক কৃষকদের কাছ থেকে ১ হাজার ৫শ’ ৮৭ মেট্রিক টন বোরো ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা অবনী মোহন দাস জানান, শুধু আগৈলঝাড়াই নয় বরিশালের মেহেন্দিগঞ্জসহ বিভিন্ন উপজেলায় কৃষকের কাছ থেকে সরাসরি বোরো ধান সংগ্রহ করা হচ্ছে। উপজেলা ভিত্তিক দেয়া লক্ষমাত্রা অনুযায়ী ধান ক্রয় করা হবে।