কৃষকের ধানের লাভজনক মূল্য নিশ্চিত করার দাবিতে মানববন্ধন

সোমবার, মে ২০, ২০১৯

ব‌রিশা‌ল : কৃষকের ধানের লাভজনক মূল্য নিশ্চিত করার দাবিতে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার (২০ মে) বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ কর্মসূচির আয়োজন করে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) ও প্রান্তজন। মানবাধিকার জোটের সভাপতি ডাঃ সৈয়দ হাবিবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পরিবেশ বিষয়ক সংগঠন বেলার বরিশালের সমন্বয়কারী লিংকন বায়েন, প্রান্তজন’র নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম শাহাজাদ প্রমুখ ।

এসময় বক্তার বলেন, এ বছরের বোরো মৌসুমে উৎপাদিত ধান নিয়ে চরম বিপাকে পড়েছে কৃষকেরা। বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায় বোরো মণপ্রতি এখন কৃষকদের ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি করতে হচ্ছে । যদি ধানের মণ ৮০০ টাকাও হতো তাহলে কৃষকেরা বাঁচতো। বক্তারা বলেন, গ্রামাঞ্চলে কৃষি শ্রমিকের তীব্র সংকট।

ফলে শ্রমিকের মজুরী বেড়ে এখন এমন এক পর্যায়ে পৌঁছেছে যে কৃষকদের ধান উৎপাদন খরচ বেড়ে গেছে। মাঠে কাজ করার জন্য কৃষি শ্রমিক জোগাড় করতে ভীষণ কষ্ট হয় কৃষকদের। আর যদিও পাওয়া যায়, তাহলে একজন কৃষি শ্রমিকের মজুরি দৈনিক অন্তত ৭০০ টাকা। এই টাকার অতিরিক্ত একজন কৃষি শ্রমিককে দুপুরে খাবারও দিতে হয়।

এই হিসেব করলে দেখা যায়, বর্তমানে একজন কৃষি শ্রমিকের দৈনিক মজুরী এক মণ ধানের চেয়েও বেশি। অথচ বাজারে ধান বিক্রি করে সে দাম মিলছে না কৃষকদের। বক্তারা আরো বলেন, ”যে হারে বজ্রপাত হচ্ছে তার মধ্যে কৃষকরা জীবন বাজি রেখে চাষবাদ করে তার কি মূল্য পাচ্ছে ? তাই আসুন আমরা কৃষকদের লাভজনক মূল্য নিশ্চিত করে কৃষি কাজে তাদেরকে উৎসাহিত করি।”

বক্তারা বলেন, কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করতে হবে। আগাম ধানের মূল্য সহায়তা দিয়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করতে হবে। এই মূহুর্তে চাল আমদানি বন্ধ করতে হবে।