ধান কেলেঙ্কারি’ নিয়ে বিএনপির কর্মসূচি ঘোষণা

রবিবার, মে ১৯, ২০১৯

ঢাকা : কৃষকদের ধানের ন্যায্য মূল‍্য ও পাটকল শ্রমিকদের বেতন বকেয়া পরিশোধের দাবিতে সারা দেশে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি ও ইউনিয়ন পর্যায়ে হাটে-বাজারে মানববন্ধন কর্মসূচি দিয়েছে বিএনপি।

রবিবার (১৯ মে) দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আগামী ২১ মে সারা দেশে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হবে। এছাড়া ২৩ মে সারা দেশে ইউনিয়ন পর্যায়ে হাটে-বাজারে মানববন্ধন কর্মসূচি পালন করবে দলটির স্থানীয় নেতাকর্মীরা।

রিজভী বলেন, ‘কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এবারের বোরো ধানের নির্ধারিত দাম নিয়ে কৃষকদের মধ্যে চরম অসন্তোষ থাকলেও ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই। তিনি বলেছেন, ধান কিনে ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই। এই মুহূর্তে ধানের দাম বাড়ানো সম্ভব নয়। আগের সরকারের কাছ থেকে এরকম গণবিরোধী বক্তব্য ছাড়া আর কিছু আশা করা যায় না।‌ কৃষকদের পথে বসিয়ে নিজেদের লোকদের টাকা লুটের সুযোগ করে দিতেই ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষকদের।’

সরকার নির্ধারিত মূল্যে ধান না কিনে কিশোরকে মধ্যস্থতাকারীদের কাছে জিম্মি করে ফেলেছে এমন মন্তব্য করে রিজভী বলেন, ‘একদিকে চাল রফতানি অপরদিকে দেদারছে আমদানি করার এ ভানুমতির খেল বন্ধ করতে হবে। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করে ন্যায্য মূল্য নিশ্চিত করতে হবে। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, শিক্ষা বিষয়ক সম্পাদক এবিএম ওবায়দুল হক, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।