কামরাঙা খেলে মৃত্যুও হতে পারে!

মঙ্গলবার, মে ১৪, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক: পর্তুগীজরা ভারতীয় উপমহাদেশে যে কয়টি গাছ নিয়ে এসেছিল তার মধ্যে কামরাঙা অন্যতম। পর্তুগীজদের আনা এ ফল এখন অনেকেরই প্রিয়অ টক-মিষ্টি স্বাদের জন্য অনেকেই কামরাঙা পছন্দ করলেও হয়তো উপকারের কথা জানেন না। চলুন কামরাঙার কিছু গুণের পাশাপাশি একটি মারাক্তক ক্ষতিকর দিকের কথা জেনে নিই-

১. কামরাঙায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজমে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

২. কামরাঙায় প্রচুর পরিমাণে পলিফেনোলিক ফ্লাভনয়েড নামের অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩. কামরাঙায় ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে যার ফলে এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

৪. কামরাঙ্গা পুড়িয়ে ভর্তার মতো তৈরি করে খেলে সর্দি-কাশির সমস্যা দূর হয়ে যায়।

৫. আধা চামচ শুকনা কামরাঙ্গার গুঁড়া এক গ্লাস পানির সঙ্গে প্রতিদিন একবার করে খেতে পারলে অর্শ রোগে দ্রুত উপকার পাওয়া যায়।

সতর্কতা: কামরাঙায় আছে এমন ক্যারামবক্সিন নামের একটি উপাদান রয়েছে যা আমাদের মস্তিষ্কের জন্য মারাক্তক বিষ। তবে এই বিষ আমাদের কিডনি ছেঁকে শরীর থেকে বের করে দেয়। কিন্তু যাদের কিডনি দুর্বল বা যাদের কিডনির সমস্যা রয়েছে, তাদের শরীর থেকে এই বিষ ঠিক মতো বের হতে পারে না।

ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের মতে, কিডনির সমস্যা থাকলে কামরাঙ্গার বিষাক্ত উপাদান ক্যারামবক্সিন-এর প্রভাবে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই যাদের কিডনির সমস্যা রয়েছে, তারা ভুলেও কামরাঙ্গা খাবেন না।