পুঁজিবাজারে বেশিরভাগ শেয়ার দর বাড়লেও সূচকের পতন

রবিবার, মে ১২, ২০১৯

ঢাকা : আজ রবিবার পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বাড়লেও সূচকের পতন ঘটেছে। এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেনেরও পরিমাণ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪ শতাংশ বা ১৫৩টির, কমেছে ৪৩ শতাংশ বা ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ শতাংশ বা ৪৪টির।

এদিকে বেশিরভাগ শেয়ার দর বাড়লেও ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৭৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৪৬ পয়েন্টে।

অপরদিকে ডিএসইতে আজ গত কার্যদিবস থেকে ১৮ কোটি টাকা কমে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকার। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৭৬ কোটি ২২ লাখ ২৫ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৭৩ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।