রোহিঙ্গা সংকট: বাংলাদেশকে ১ হাজার ৩৮২ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

বুধবার, মে ৮, ২০১৯

ঢাকা: মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংকট মোকাবেলায় বাংলাদেশকে এক হাজার ৩৮২ কোটি ২৯ লাখ টাকা বিশ্বব্যাংক।

বুধবার (৮ মে) রাজধানীর শের-ই-বাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এ ব্যাপারে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানড্যান চেন চুক্তিতে স্বাক্ষর করেন।

জরুরি ভিত্তিতে এটি অনুদান হিসেবে পাচ্ছে বাংলাদেশ। মাল্টিপল সেক্টর প্রকল্পে এই অর্থ সংস্থাটি দিচ্ছে বলে বিশ্বব্যাংক ঢাকা অফিস ও ইআরডি জানিয়েছে। বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) এই অর্থায়ন করছে।

ইআরডি ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ জানান, ১৯৭৮-৭৯, ১৯৯১-৯২ এবং ২০১৬ সালের অক্টোবর এ মিয়ানমার থেকে জোর পূর্বকভাবে বাংলাদেশে পাঠানো হয়। ১০ লাখের বেশি রোহিঙ্গা অনুপ্রবেশেরর ফলে বাংলাদেশের সার্বিক প্রবৃদ্ধি ও উন্নয়ন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। এই প্রকল্পটি ২০১৮ সালের অক্টোবরে একনেক থেকে অনুমোদন দেয়া হয়।

চুক্তি অনুষ্ঠানে জানানো হয়, আইডিএ বোর্ড সভায় গত ২ মে এই অনুদান অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি আগামী ২০২২ সালের মার্চে সমাপ্ত হবে।