ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ২৪ হাজার কোটি টাকা ঘাটতি

বুধবার, মে ৮, ২০১৯

ঢাকা : ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগে প্রায় ২৪ হাজার কোটি টাকা (২৩ হাজার ৭০০ কোটি) ঘাটতি রয়েছে। যা বাংলাদেশের জন্য নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে একটি বড় চ্যালেঞ্জ।

ক্ষুদ্র উদ্যোক্তাদের আইনগত সহযোগিতা না পাওয়া এবং অবকাঠামোগত দুর্বলতার কারণেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগের লক্ষ্যমাত্রা অর্জন হচ্ছে না।

আজ বুধবার রাজধানীর বনানীতে পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর কার্যালয়ে ‘ফাইন্যান্সিং সলিউশন ফর মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস ইন বাংলাদেশ: ফাইন্ডিংস অ্যান্ড প্রস্পেক্টিভস’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. জাইদি ছাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান।

পিআরআই প্রকাশিত গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বৃহৎ উদ্যোক্তারা যেখানে তাদের ব্যবসা পরিচালনার জন্য ব্যাংক লোন সুবিধা পান ৪৪ শতাংশ। সেখানে ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের ব্যবসা নিজেদের সামর্থ্যেই বড় করে তোলেন। তারা ব্যাংক ঋণ সুবিধা পান মাত্র ২৭ দশমিক ৫ শতাংশ, যা একটি বড় ধরনের বৈষম্য।