৪৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৮ হাজার কোটি টাকার বাজেট

সোমবার, মে ৬, ২০১৯

ঢাকা : দেশের ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০১৯-২০ অর্থবছরে ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) । এর মধ্যে ৫ হাজার ৮৯ কোটি ৪৬ লাখ টাকার অনুন্নয়ন এবং ২ হাজার ৯৯৯ কোটি ৩ লাখ টাকার উন্নয়ন বাজেট। বিগত বছরের তুলনায় অনুন্নয়ন বাজেট ১৪.৪৫% বৃদ্ধি পেয়েছে।

সোমবার (৬ মে) ইউজিসিতে চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের সভায় এ বাজেট অনুমোদন দেয়া হয়। সভায় বাজেট উপস্থাপন করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ রেজাউল করিম হাওলাদার।

নতুন অর্থবছরে সবচেয়ে বেশি অনুন্নয়ন বাজেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭৬৪ কোটি ৬৫ লাখ টাকা এবং সবচেয়ে কম বাজেট সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৩ কোটি ৬০ লাখ টাকা। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুন্নয়ন ও উন্নয়ন বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া কমিশন ২০১৯-২০২০ অর্থবছরে ইউজিসি’র জন্য ৫০ কোটি ৯৭ ল‍াখ টাকার বাজেট অনুমোদন করেছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে ইউজিসি’র ১৫৫তম পূর্ণ কমিশন সভায় সোমবার (০৬ মে) এ বাজেট অনুমোদিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সভায় বাজেট উপস্থাপন করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদার।

উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার জন্য ২০১৯-২০ অর্থবছরে মূল বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে, যা বিগত বছরের তুলনায় ২ কোটি টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরে এখাতে বরাদ্দ আগের অর্থবছরের তুলনায় ৩ শতাংশ বৃদ্ধি করে ৬২ দশমিক ৩৬ কোটি টাকা করা হয়েছে।

সভায় ইউজিসি সদস্য ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ড. দিল আফরোজা বেগম, ড. মো. আখতার হোসেন, ড. এম. শাহ নওয়াজ আলি উপস্থিত ছিলেন।

এছাড়া পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইফতেখার উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. গিয়াসউদ্দীন মিয়া, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন, শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. আনোয়ার খসরু পারভেজ, ইউজিসি সচিব ড. মো. খালেদ, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মফিজ উদ্দিন আহমেদ এবং ইউজিসি’র বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।