সরকারী বেতন বাস্তবায়নের দাবিতে সাভার কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯

জাহিন সিংহ, সাভার থেকে: কলেজে সরকারী কাঠামো অনুসারে বেতন ও ফি বাস্তবায়নের দাবিতে টানা তৃতীয় দিনের কর্মসূচী হিসেবে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে সাভার সরকারী কলেজের শিক্ষার্থীরা।

বৃহষ্পতিবার দুপুরে সাভারের থানা বাসস্ট্যান্ডে কয়েক’শ শিক্ষার্থী সড়কে অবস্থান নিয়ে এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে।

অন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, দেশের ২৭১টি শিক্ষা প্রতিষ্ঠানের মতো সাভার সরকারি কলেজও সরকারীকরণ করা হয় গত আট মাস আগে। তবে এখন বাস্তবায়ন হয়নি সরকারী গেজেট আনুযায়ী বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা।একল প্রক্রিয়া অত্যন্ত ধীরগতিতে পরিচালিত হচ্ছে অভিযোগ করে তারা অবিলম্বে কলেজগুলো সরকারিকরণের প্রক্রিয়া বাস্তবায়ন ও সরকারি বেতন চালুর দাবি জানান।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র সোহেল রানা বলেন, যেখানে কলেজ সরকারি বেতন ৫০ টাকার নিচে সেখানে সাভার কলেজে ৭৫০ টাকা বেতন দিয়ে পড়াশোনা করতে হচ্ছে । গত বছর কলেজটি সরকারীকরণ হলেও এখনও কের সরকারী সুযোগ সুবিধা পাচ্ছেন না তারা। কলেজে সরকারী কাঠামো নির্ধারিত বেতন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানা তিনি।

এদিকে, বিক্ষোভ শেষে শিক্ষার্থীরা সাভার থানাস্ট্যান্ড এলাকায় ফাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। এ সময় মহাসড়কে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হলে পুলিশ এসে শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দিয়ে যানচলাচল স্বাভাবিক করে।

সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) এএফএম সায়েদ জানান, সাভার কলেজের শিক্ষার্থীরা সরকারী বেতন বাস্থবায়নের দাবিতে মহাসড়ক অবরোধ করেছিল। তাদের বুঝিয়ে কলেজে পাঠানো হয়।