শুভ জন্মদিন, শচীন টেন্ডুলকার

বুধবার, এপ্রিল ২৪, ২০১৯

স্পোর্টস ডেস্ক : ৪৬ বছরে পা রাখলেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান শচীন রমেশ টেন্ডুলকার। ১৯৭৩ সালের এই দিনে মুম্বাইয়ের এক নার্সিং হোমে জন্মেছিলেন ‘ক্রিকেটের কিংবদন্তি’।

আজ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকে শুরু করে ক্রীড়াঙ্গনের অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শচীনকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা জানিয়েছেন।

ব্যাট হাতে সেই স্কুল জীবন থেকেই নজর কেড়েছিলেন ভারতের ‘ব্যাটিং দেবতা’ শচীন। ১৯৮৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল শচীনের। এর পরে ক্রিকেট অভিধানের প্রায় সব রেকর্ডই নিজের নামের পাশে যোগ করে ‘লিটল মাস্টার’ উপাধিতে ভূষিত হয়েছেন।

ক্রিকেট কেরিয়ারে নানা রেকর্ড গড়েছেন শচীন। ২০০ টেস্ট খেলেছেন। যাতে ৫৩.৭৮ গড়ে রান করেছেন ১৫ হাজার ৯২১। ৫১টি শতক ও ৬৮টি অর্ধশতকে এই রান করেন লিটল মাস্টার। সর্বোচ্চ ২৪৮ রান। হাত ঘুরিয়ে উইকেটও নিয়েছেন ৪৬টি। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪৩৫৭ রান করেছেন। ২০০ টেস্টে করেছেন ১৫৯২১ রান।

৪৬৩ একদিনের ম্যাচে করেছেন ১৮৪২৬ রান। ৪৪.৮৩ গড়ে রান করেছেন ১৮ হাজার ৪২৬। ৪৯টি শতক ও ৯৬টি শর্ধশতকে এই রান করেছেন শচীন। ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি (২০০*) এসেছে তার ব্যাট থেকেই। ওয়ানডেতে বল হাতেও ছিলেন বেশ উজ্জ্বল। ক্যারিয়ারে তার ওয়ানডে উইকেটের সংখ্যা ১৫৬টি।

জাতীয় দলের হয়ে একটি টি-২০ ম্যাচ খেলেছিলেন। ভারতের হয়ে খেলেছেন ছয়টি বিশ্বকাপ। ২০১১ সালে বিশ্বকাপ জিতেছেন। ২০১৩ সালের নভেম্বরে ঘরের মাঠ শেষবারের মতো জাতীয় দলের হয়ে খেলতে নেমেছিলেন। ২০১২ সালে ওয়ানডে ও ২০১৩ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান শচীন।