চার মাসে সর্বনিম্ন সূচক ডিএসইতে

বুধবার, এপ্রিল ২৪, ২০১৯

ঢাকা : পতনের ধারাবাহিকতায় লেনদেন হচ্ছে পুঁজিবাজারে। প্রতি দিনই কমছে সূচক, সেই ধারাবাহিকতায় আজ বুধবার ডিএসই এর সূচক চার মাসে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৪০ পয়েন্টে। যা চার মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর সূচক সর্বনিম্ন অবস্থানে ছিল। সেদিন ডিএসইএক্স ৫ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করেছে। এছাড়া অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৮৪ লাখ ১৮ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৪ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৯৮ কোটি ৬২ লাখ ৯৩ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০ শতাংশ বা ১০৪টির, কমেছে ৫৯ শতাংশ বা ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ শতাংশ বা ৩৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৪ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।