মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে চীনের তীব্র প্রতিবাদ

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের তেল কেনায় চীনসহ আট দেশকে দেওয়া ছাড় প্রত্যাহার করে নেওয়ায় আমেরিকার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন। একই সঙ্গে বেইজিং বলেছে, আমেরিকার এ পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের জ্বালানী বাজার অস্থিতিশীল হয়ে উঠবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ মঙ্গলবার মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, আমেরিকার এ সিদ্ধান্তে জ্বালানীর মধ্যপ্রাচ্য ও বিশ্ববাজার অস্থিতিশীল হয়ে উঠবে।

মার্কিন সরকার গত বছরের নভেম্বরে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলেও আটটি দেশকে ইরান থেকে তেল কেনার ক্ষেত্রে ছয় মাসের জন্য ছাড় দেয়। গতকাল ওয়াশিংটন ঘোষণা করেছে, আগামী ২ মে ছয় মাসের সে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা আর নবায়ন করা হবে না। অর্থাৎ আমেরিকার দৃষ্টিতে এখন থেকে বিশ্বের কোনও দেশ আর ইরানের কাছ থেকে তেল আমদানি করতে পারবে না।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তার দেশ ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা মেনে চলবে না। তিনি ইরানকে তেল ও গ্যাসসমৃদ্ধ একটি বৃহৎ দেশ হিসেবে উল্লেখ করে বলেন, তেহরান বেইজিংয়ের কৌশলগত অংশীদার এবং বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।

চীন ২০১৮ সালে ইরানের কাছ থেকে দৈনিক গড়ে ৫ লাখ ৮৫ হাজার ৪০০ ব্যারেল তেল আমদানি করেছে যা দেশটির মোট আমদানিকৃত জ্বালানীর প্রায় ছয় শতাংশ।