সূচকের পতন, বেড়েছে লেনদেন

সোমবার, এপ্রিল ৮, ২০১৯

ঢাকা : আজ সোমবার পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৪৯ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৮৮ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৩০ কোটি ৫৪ লাখ ১৩ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩ শতাংশ বা ৪৫টির, কমেছে ৭৯ শতাংশ বা ২৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮ শতাংশ বা ২৮টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৭৮ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।