জাহালমকে নিয়ে সিনেমা তৈরিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা

বুধবার, মার্চ ২০, ২০১৯

ঢাকা : সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার ‘ভুল আসামি’ হয়ে জেল খাটা জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা তৈরির বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে জারি করা রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

দুদকের পক্ষে আজ আদালতে শুনানি করেন খুরশিদ আলম খান। তিনি বলেন, জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন আছে। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলার বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে।

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামে এক ব্যক্তি। কিন্তু নিরীহ পাটকলশ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেপ্তার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান।

পত্রিকার মাধ্যমে এই খবর ফাস হলে জাহালমের জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরির খবর আসে। এরপর সিনেমা তৈরির বিষয়ে আপত্তির কথা জানায় দুদক।