ভোটের আগে দেশবাসীর কথা মনে পড়েছে প্রেসিডেন্টের, তাই…

মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : দেশের রেল যোগাযোগ ব্যবস্থা নিয়ে অভিযোগ বহু দিনের। তাই এ বার সরেজমিনে ঠিক কতটা খারাপ পরিস্থিতি, তা দেখতে রেললাইনে চড়ে বসলেন দেশের প্রেসিডেন্ট। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে দেখা যায় সেই দেশের একটি লোকাল ট্রেনে চেপে ভ্রমণ করতে। কিন্তু সেই অভিজ্ঞতা খুব একটা সুখকর হয়নি তাঁর জন্য। মাত্র ৩০ মিনিটের রাস্তা পৌঁছতে প্রায় তিন ঘণ্টা লেগে যায় তাঁর।

এই ঘটনার পর প্রেসিডেন্ট নিজে জানিয়েছেন যে দেশের এই অবস্থার বদল এখনই প্রয়োজন। এই সমস্যাকে ‘জাতীয় সমস্যা’ উল্লেখ করে তিনি বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যার সমাধান খুঁজে বের করতে চেষ্টা করবে তাঁর সরকার।

আর মাস দুয়েক পরেই নির্বাচন দক্ষিণ আফ্রিকায়। তাই নির্বাচনের আগে দেশের যোগাযোগ ব্যবস্থার অবস্থা জানতেই এই উপায় নিয়েছিলেন প্রেসিডেন্ট। যাত্রাকালে তাঁর সঙ্গী সাংবাদিকেরা বেশ কিছু ছবি পোস্ট করেছেন প্রেসিডেন্টের। এই ছবিতে দেখা যাচ্ছে ট্রেনে যাত্রীদের সঙ্গে আলাপচারিতাতেও মেতে উঠেছেন তিনি।

একটি ছবিতে প্রেসিডেন্টকে দেখা যাচ্ছে হাসি মুখে ট্রেনের জানালা দিয়ে মুখ বের করে থাকতে। যদিও এই ছবি সামনে আসার পর মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে সেই দেশের রাজনৈতিক মহলে। কেউ কেউ লিখেছেন, সরেজমিনে আমাদের পরিস্থিতি দেখার জন্য প্রেসিডেন্টকে ধন্যবাদ।

অনেকে লিখেছেন, ‘আমাদের পৃথিবীতে স্বাগতম!’ কেউ কেউ আবার প্রেসিডেন্টের সমালোচনা করে লিখেছেন যে, দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসা হলেও সাউথ আফ্রিকার যোগাযোগ ব্যবস্থা কোনও উন্নতির লক্ষণ দেখা যায়নি। এখন নির্বাচনের আগেই প্রেসিডেন্টের দেশবাসীর কথা মনে পড়েছে।