বিশ্বকাপের নিরাপত্তা চিন্তায় আইসিসি

সোমবার, মার্চ ১৮, ২০১৯

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার পর ইংল্যান্ড বিশ্বকাপের নিরাপত্তার বিষয়টি হালকাভাবে নিচ্ছে না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে শক্তিশালী নিরাপত্তার ব্যবস্থা করেছে সংস্থাটি।

ক্রাইস্টচার্চের মসজিদে সেই হামলায় প্রায় অর্ধশত মানুষ মারা গিয়েছে। অল্পের জন্য বেঁচে ফিরেছেন বাংলাদেশ দলের বেশ কয়েকজন ক্রিকেটার। নিউজিল্যান্ডের মতো দেশে এমন হামলায় স্তম্ভিত পুরো বিশ্ব। ক্রিকেটের সবচেয়ে বড় সংস্থা আইসিসিও বিশ্বকাপের নিরাপত্তা জোরদার করতে দৃঢ় প্রতিজ্ঞ।

আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, ইতিমধ্যে নিরাপত্তার সকল ব্যবস্থা সম্পন্ন করে ফেলেছে আইসিসির নিরাপত্তা পরিচালকরা।

করাচিতে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল দেখতে এসে তিনি বলেন, আমার মনে হয় না নিরাপত্তা নতুন কিছু। অবশ্যই নিউজিল্যান্ডে যেটা ঘটেছে, তা সবাইকে হতভম্ব করে দিয়েছে।

এখন নিরাপত্তার প্রয়োজনটা আরও বাড়িয়ে দিয়েছে, বিশেষ করে বিশ্বকাপের নিরাপত্তা হালকা করে দেখার কোন উপায় নেই। ইতিমধ্যে আইসিসির নিরাপত্তা পরিচালক ইংল্যান্ডের নিরাপত্তা সংস্থার সাথে একযোগ নিরাপত্তার কাজ সম্পন্ন করে ফেলেছে। আমি জানি তারা কোন কাজই বাকি রাখেনি।

মে মাসের ৩০ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এই বিশ্বকাপের নিরাপত্তার জন্য আইসিসির সাথে একযোগে কাজ করছে দেশটির নিরাপত্তা সংস্থাগুলো। জুলাইয়ের ১৪ তারিখ শেষ হবে ওয়ানডে বিশ্বকাপের এবারের আসর।