বিএনপিহীন ১১৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

সোমবার, মার্চ ১৮, ২০১৯

ঢাকা : নানা অনিয়ম আর ভোট বর্জনের মধ্য দিয়ে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। সোমবার (১৮ মার্চ) সকাল ৮টা থেকে দেশের ১৬ জেলার ১১৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। এটি বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত।

বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০–দলীয় জোটসহ অন্যান্য রাজনৈতিক দল ও জোট বর্জন করায় এ নির্বাচনও অনেকটা একতরফা হচ্ছে। এর মধ্যে দ্বিতীয় ধাপের ২৩টি উপজেলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ১০ মার্চ। সেই নির্বাচনে ভোটও পড়েছে তুলনামূলকভাবে কম।

দ্বিতীয় ধাপের নির্বাচনেও ভোটার উপস্থিতি ছিল অত্যান্ত কম। সারা দেশের কোনো কোনো কেন্দ্রে ৪-৫ শতাংশ ভোট প্রদানের খবর পাওয়া গেছে। রাতেই সিল মারা, সকালে এজেন্টদের বের করে দেয়া, জাল ভোটসহ নানা অভিযোগে অনেক উপজেলায় চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, মহিলা ভাইস-চেয়ারম্যান ভোট বর্জন করেছেন। অনেক উপজেলায় খোদ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীও বর্জন করেছেন।

দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস-চেয়ারম্যান পদে ১৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

১১৬ উপজেলায় চেয়ারম্যান পদে প্রায় ৪শ, ভাইস চেয়াম্যান পদে পাঁচ শতাধিক ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চার’শর মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ১ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন।