দুধেই হবে ত্বকের যত্ন

সোমবার, মার্চ ১৮, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : শরীর গঠনে ও পুষ্টিগুণের চাহিদা পূরণ করতে দুধের কোনো বিকল্প হয় না। কিন্তু এই দুধের মাধ্যমে যে ত্বকেরও নানা উপকার হতে পারে, তা কি জানেন? প্রতিদিনের ব্যস্ততা কাটিয়ে ত্বকের যত্নে সে ভাবে সময় পান না অনেকেই। প্রতিদিন ব্যবহার করা উপাদান দিয়েই যদি ত্বকের পরিচর্যা করা যায় তবে মন্দ কি?

দুধ দিয়েই এমন অনেক উপায়ে ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে পারেন। এমনিতেই দুধ যে ত্বককে কোমল করে, উজ্জ্বল করে এ কথা সকলেই জানে। সব রকম ত্বকের জন্যই দুধ যত্নের অন্যতম সেরা উপাদান। কিন্তু দুধ কেমন করে ব্যবহার করলে ত্বকের নানা সমস্যা কাটিয়ে তা ত্বককে আরো সুন্দর করে তুলতে পারবেন জানেন?

এক কাপ ঠাণ্ডা দুধের সঙ্গে আধ কাপ গ্রিন টি ঠাণ্ডা করে মিশিয়ে তা সারা মুখে ব্যবহার করুন। সপ্তাহে তিন দিন এমন করতে পারলে ত্বকের মলিনতা দূর হবে সহজেই।

ক্লিনজার শেষ হয়ে গেছে বা হাতের কাছে পাচ্ছেন না? তা হলে একটি তুলা দুধে ভিজিয়ে মেকআপ তুলুন। বাইরে থেকে বাড়ি ফিরে এই পদ্ধতিতেই মুখ পরিষ্কার করুন। এতে ত্বকের ব্রণ, র‍্যাশ, দাগছোপ সহজে দূর হবে।

দুধের সর প্রাকৃতিক স্ক্রাবার। তাই মৃত কোষ কমাতে মধু, ওটস এবং দুধের সর মিশিয়ে ১০ মিনিট স্ক্রাব করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন মুখ।

এক কাপ দুধে অর্ধেক পাকা কলা চটকে তাতে একটু মধু মেশান। এবার এই প্যাকটি সপ্তাহে তিন দিন মুখে ব্যবহার করে ১৫ মিনিট অপেক্ষা করুন। দুধ শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ত্বকের স্বাভাবিক লাবণ্য ফেরার পাশাপাশি ত্বকের নিষ্প্রাণ হয়ে ওঠা কমায় এটি। এছাড়া চামড়াকে সহজে কুঁচকে যাওয়ার হাত থেকেও রক্ষা করা এটি।