সূচকের পতন, বেড়েছে লেনদেন

মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯

ঢাকা : আজ মঙ্গলবার পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এবং আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬২১ কোটি ৯৯ লাখ ১৯ হাজার টাকার। যা গত গত কার্যদিবস থেকে ১১৫ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫০৬ কোটি ৮৪ লাখ ৪২ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭ শতাংশ বা ৬০টির, কমেছে ৭৬ শতাংশ বা ২৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭ শতাংশ বা ২৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪২১ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।