ঘুমানোর আগে যা করবেন না

শনিবার, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

বাংলায় একটি বহুল প্রচলিত প্রবাদ আছে-‘স্বাস্থ্যই সকল সুখের মূল’। স্বাস্থ্য ভালো তো সব ভালো। আর যদি স্বাস্থ্য ভালো না থাকে তাহলে কোনো কিছুই ভালো লাগে না। এটাই স্বাভাবিক। আমাদের মধ্যে অনেকে আছেন যারা স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে সবসময় উদাসীন থাকেন। যার ফলে তাদের স্বাস্থ্যের নানা রকম অসুখে ভুগতে হয়। যা কাম্য নয়। সুন্দর সুস্বাস্থ্য একজন মানুষকে সদা প্রফুল্ল রাখে।

সুস্বাস্থ্য অনেকটা নির্ভর করে রাতে ঘুমানোর ওপর। সঠিক সময় ও নিয়ম মেনে ঘুমালে স্বাস্থ্য ভালো থাকে। অনেকেই আছেন রাত জাগেন। ফেসবুকিং করেন, ছবি দেখেন কিংবা আরো অনেক রকম কাজ করে রাত জেগে থাকেন। এটি স্থাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ সারাদির পরিশ্রমের পর আপনার শরীর বিশ্রাম চায়। শরীরকে বিশ্রাম না দিলে দিনদিন শরীর খারাপের দিকে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

বোল্ডস্কাই জানিয়েছে ঘুমের আগে কাজ না করলে আপনার ঘুম ভালো হবে, আর শরীরও থাকবে ফুরফুরে। চলনু জেনে নিই সেই কাজগুলো কী, যেগুলো করা উচিত নয়।

বিছানায় দেরিতে যাওয়া

তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া এবং তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা স্বাস্থ্যের জন্য ভালো। দেরি করে বিছানায় যাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। আপনার শরীরকে সুস্থ্য ও সবল রাখার জন্য বিশ্রাম প্রয়োজন।

রাতের খাবারের পর সরাসরি ঘুমাতে যাওয়া

কখনো রাতে খাবারের পর বিছানায় ঘুমাতে যাওয়া উচিত নয়। ঘুমানোর আগে ১০ মিনিট হাঁটা প্রয়োজন। এতে খাবার হজম হতে সুবিধা হয়। হাঁটাহাঁটি পেটে গ্যাস হতে বাধা দেয়। হজম ভালো হয়, এতে আপনার স্বাস্থ্যগত সমস্যাও দূর হয়।

গ্যাজেট ব্যবহার

আধুনিক বিশ্বে প্রযুক্তি নিত্যনতুন গ্যাজেট উপহার দিচ্ছে। মোবাইল ফোন, ট্যাব কিংবা ল্যাপটপ এরমধ্যে অন্যতম। এই ধরনের গ্যাজেট ব্যবহার এখন অভ্যাসে পরিণত হয়ে গেছে। চাইলেই দ্রুত এসব পরিহার করা সম্ভব নয়। তবে যতটা সম্ভব এগুলো এড়িয়ে চলতে হবে ঘুমের আগে। এসবের ব্যবহার আপনার ঘুমের মারাত্মক ব্যাঘাত সৃষ্টি করতে পারে।

কফি পান

অনেকে আছেন ঘুমের আগে কফি পান করেন। কফি মানুষের মস্তিষ্ককে চাঙ্গা করে তোলে। কাজেই ঘুমের আগে কফি কেন পান করবেন না সেটা বুঝতেই পারছেন।