ভিয়েতনামে হবে ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক

বুধবার, ফেব্রুয়ারি ৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের দ্বিতীয় বৈঠক হবে ভিয়েতনামে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বলে পরিচিত বার্ষিক ভাষণে এ কথা জানান ট্রাম্প।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, চলতি মাসের শেষের দিকে তথা আগামী ২৭ থেকে ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে কিমের সঙ্গে দেখা হবে।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেন ট্রাম্প এবং কিম। তারপর থেকেই এই দুই নেতার মধ্যে পরবর্তী বৈঠক নিয়ে জল্পনা তৈরি হচ্ছিল। কবে কোথায় তাদের মধ্যে আবারও বৈঠক হবে তা নিয়ে বহুদিন ধরেই দু’পক্ষের মধ্যে আলোচনা হচ্ছিল।

এছাড়া ভাষণে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের বিষয়ে প্রতিশ্রুতি পূনর্ব্যক্ত করে রাজনৈতিক ঐক্যের ডাক দেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় সরকারি অচলাবস্থার সাময়িক অবসানের পরেই জাতির উদ্দেশে ভাষণ দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য প্রস্তাবিত ৫৭০ কোটি মার্কিন ডলার অন্তর্ভুক্ত না করায় গত বছরের ডিসেম্বরে একটি বিলে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান ট্রাম্প। তারপরেই সরকারের অচলাবস্থা শুরু হয়। তবে গত মাসের শেষের দিকে সরকারের ফেডারেল সংস্থাগুলোর জন্য তহবিল জোগানোর বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেন ট্রাম্প। ফলে টানা ৩৫ দিন ধরে চলা মার্কিন সরকারের অচলাবস্থা তিন সপ্তাহের জন্য নিরসন হয়। সূত্র: ওয়াশিংটনপোস্ট, নিউইয়র্ক টাইমস